আজ রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

রাশিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

রাশিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

সংবাদচর্চা ডটকম:

আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে রাশিয়াকে উড়িয়ে দিলো ব্রাজিল। দলে সুপারস্টার নেইমার ছিলেন না। তারপরও সাম্প্রতিক পারফরমেন্সে অনুমেয় ছিল ম্যাচটি জিততে যাচ্ছে ব্রাজিল। আসলে ঘটলোও তাই। নেইমার নেই তো কি হয়েছে যে দলে কুতিনহো, পাউলিনহো, দানি আলভেস ও উইলিয়ামের মতো খেলোয়াড় রয়েছে সেখানে নেইমারের না থাকা কোনো ব্যাপার না।

সর্বশেষ ৭ ম্যাচের একটিতেও হারের মুখ দেখেনি তিতেবাহিনী। অন্যদিকে সর্বশেষ ৭ ম্যাচে একটিও জিততে পারেনি রাশিয়া। এ থেকেই অনুমেয় ম্যাচের ফল কী ঘটতে যাচ্ছে।২০১৮ বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলের বড় জয় পেয়েছে ব্রাজিল। ম্যাচের তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। ব্রাজিলের হয়ে একটি করে গোল করেন মিরান্ডা, কৌতিনহো এবং পাউলিনহো।রাশিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

রাশিয়ার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ম্যাচে শুরু থেকেই ফেভারিটের মতোই খেলেছে কুতিনহো-পাউলিনহোরা। তবে প্রথমার্ধে কিন্তু নেইমারের অভাবটা ধরা পড়ছিল প্রকটভাবে। গোল মুখ না খুলতে পারলে, কে নেই তাই তো চোখ পড়ে বেশি। ৫ মিনিটে গ্যাব্রিয়েল জেসুস প্রতিপক্ষ অফসাইড ফাঁদকে ফাঁকি দিতে পারলেও রুশ গোলকিপারকে পরাস্ত করতে পারেননি। তার শট রুখে দেন আকিনফেভ।

সর্বশেষ অক্টোবরে ঘরের মাঠে জয়ের মুখ দেখার পর সাতটি ম্যাচ খেললেও কোনো জয়ের দেখা পায়নি পুতিনের দেশ।২৭ মিনিটে আবারও ব্রাজিলের বাধা হয়ে দাঁড়ান আকিনফেভ। উইলিয়ানের দূরপাল্লার শট কোনোরকম কষ্ট ছাড়াই হাতের তালুবন্দি করেন তিনি। গোলের সুযোগ পেয়েছিল রাশিয়াও।

৩৭ মিনিটে রাশিয়ার সমোলভ গোলবারের দশ গজ দূর থেকেও গোলের নিশানা খুঁজে পাননি। প্রথমার্ধে রাশিয়ানদের জোনাল মার্কিংয়ের সামনে বোথা দাও মনে হচ্ছিল উইলিয়ান, কুতিনহোদের।দ্বিতীয়ার্ধের শুরু থেকেই চেনা ছন্দে ব্রাজিল। গোলের জন্য মরিয়া খেলতে থাকে তারা। পাসের পর পাসের মালা গাঁথা। বক্সে ওয়ান-টু টাচে দ্রুত খেলে জায়গা বদল করা। প্রয়োজনে দুই উইংয়ে কুতিনহো ও উইলিয়ানতো বল হোল্ড করে রাখছিলেন। এর ফলও পেয়ে যায় দ্রুত। ৫৩ মিনিটে আলভেসের কর্নার গোল লাইন থেকে রুশ ডিফেন্ডাররা বিপদমুক্ত করলেও শেষ রক্ষা হয়নি। মিরান্ডা ফিরতি বলে গোল করে দলকে ১-০ গোলের লিড এনে দেন।

এর কিছুক্ষণ আবারও পর রুশ দুর্গে আঘাত হানেন শীতকালীন ট্রান্সফার রেকর্ড গড়ে যাওয়া বার্সেলোনার ফুটবলার কুতিনহো। ৬১ মিনিটে পাউলিনহোকে ডিবক্সের ভেতর ফাউল করলে পেনাল্টি পায় ব্রাজিল। স্পট কিক থেকে গোল করে ২-০ গোলের স্বস্তির লিড এনে দেন সাবেক এই লিভারপুল ফুটবলার।দুই গোলের লিড নিয়েও যেন তিতেবাহিনীর গোলক্ষুধা মিটেনি। ৬৬ মিনিটে আবারও ব্রাজিলের গোল। এবার উইলিয়ানের ক্রসে হেড থেকে গোল করে দলকে ৩-০ গোলে এগিয়ে দেন পাউলিনহো।

১৯৯৩ সালের পর এই নিয়ে টানা দুই ম্যাচে ৩ বা এর বেশি গোল হজম করলো রাশিয়া। ম্যাচের পরবর্তী সময়টায় দলের অন্যান্য খেলোয়াড়দের ঝালিয়ে নেয়ার চেষ্টা করেন তিতে। তাই ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় ব্রাজিলকে। ২৮ মার্চ ব্রাজিলের পরবর্তী ম্যাচটি জার্মানির বিপক্ষে।

স্পন্সরেড আর্টিকেলঃ